কারিতাসের নাটক,রুখবে এবার মাদক

সুমনসেন চট্টগ্রাম জেলা প্রতিনিধি-

চট্টগ্রাম নগরীর পাহাড়তলী উপজেলার ওয়ারলেস এলাকায় মাদক প্রতিরোধে ‘আর নয় মাদক’ নাটক গত বৃহস্পতিবার প্রদর্শন করা হয়েছে। লক্ষ্য একটাই, মাদকের বিরুদ্ধে সোচ্চার হওয়া এবং প্রতিরোধ ব্যবস্থা গড়ে তোলা। তারই ধারাবাহিকতায় একের পর এক নাটক করে যাচ্ছেন কারিতাস চট্টগ্রাম অঞ্চলের স্মাইল প্রকল্প। যে প্রকল্পটির সঠিক নেতৃত্ব দিচ্ছেন কর্মসূচি কর্মকর্তা জনাব এমদাদুল ইসলাম, জুনিয়র কর্মসূচি কর্মকর্তা দেবব্রত পাল এবং ইনচার্জ আব্দুল জলিল। তাদের ধারণা আলোচনা সভার চেয়ে নাটকের মাধ্যমে মাদকের কুফল তুলে ধরলে জনসাধারণ তাতে উৎসাহিত হয় এবং মনোযোগী হন। তাই তাদের আপ্রাণ চেষ্টা নাটকের মাধ্যমে সমাজের সমস্যাগুলো উপস্থাপন করা।

তারুই গতি রেখায় কারিতাস চট্টগ্রাম অঞ্চল, স্মাইল প্রকল্প বাকলিয়া ডিআইসি’র আয়োজনে নাটকের মাধ্যমে মাদকের কুফল ও পরিবারের ভূমিকা তুলে ধরা হয়।

পথ নাটকে মাদক ছাড়াও ইভটিজিং, বাল্যবিবাহ ছিনতাই, নারী নির্যাতন ও পুলিশের সহায়তা সম্পর্কে সচেতনতামূলক বিভিন্ন বার্তা তুলে ধরা হয়।

সমাজের বিভিন্ন কুসস্কার দূর করতে নাটক বড় ভূমিকা পালন করে আসছে। তারই ধারাবাহিকতায় পাহাড়তলীর তৃর্নমূল মানুষকে মাদক ও ইভটিজিং প্রতিরোধে সচেতনতা বাড়াতে এই পথ নাটক পরিবেশন করা হয়। নাটকগুলো এলাকার দুই শতাধিক নারী, পুরুষ, কিশোর-কিশোরী উপভোগ করেন।

প্রধান অতিথির বক্তব্যে মাদকদ্রব্য নিয়ন্ত্রণ অধিদপ্তরের সহকারী পরিদর্শক মো সাইদুর রহমান ভূইয়া নাটকের প্রশংসা করে বলেন, পথনাটক সমাজের সচিত্র তুলে ধরেন, যা সমাজের দর্পণ হিসেবে কাজ করেন। অতএব এই পথনাটকের মতো পরিবারকে সন্তানের প্রতি প্রধান ভূমিকা রাখতে হবে। তাহলেই আমাদের সন্তান ভালো থাকবে। পরিশেষে তিনি কারিতাসের এমন উদ্যোগ চলমান থাকার জন্য বিনয়ের সাথে অনুরোধ জানান।

বাকলিয়া ডিআইসি ইনচার্জ জনাব মোঃ আব্দুল জলিলের সভাপতিত্বে মাদকের কুফল ও অভিভাবকের ভূমিকা তুলে ধরে বক্তব্য রাখেন স্মাইল প্রকল্পের জে.পি.ও দেবব্রত পাল। তিনি বলেন, আমরা চট্টগ্রামে মাদক নিয়ে দীর্ঘদিন যাবত কাজ করছি। এর মধ্যে রয়েছে আলোচনা সভা, বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীদের সাথে মতবিনিময়, চিত্রাঙ্কনের আয়োজন করা, মাদকাসক্ত ব্যক্তিদের কাউন্সিলিং, আসক্ত ব্যক্তিদের সুচিকিৎসার আওতায় নিয়ে আসা, কর্মসংস্থান সৃষ্টি করা এবং আসক্তদের সাথে পরিবারের পুনঃসম্পৃক্ততা সৃষ্টি করাসহ নানা উদ্যোগ। আমরা ভাবছি কাজের নতুনত্ব আনা যায় কিনা-তারই ধারাবাহিকতায় আমরা বিভিন্ন জায়গায় মাদকের উপর নাটক প্রদর্শন করছি।

কারিতাস কোর ফোরাম সদস্য জনাব ওসমান গনির রচনা ও পরিচালনায় দশ মিনিটের এই সচেতনতামূলক নাটিকাটি বিকাল তিনটায় প্রদর্শন করা হয়। নাটিকার অভিনয়ে ছিলেন মোঃ শাকিল, মুন্নি আক্তার, আল আমিন, সোনিয়া, আখি আকতার, সৌরভ বিশ্বাস, আরিফুল ইসলাম ও মিনহাজ।
নাটিকা শেষে ওসমান গণি উপস্থিত সকলকে মাদক প্রতিরোধে একটি শপথ বাক্য পাঠ করান। এতে সবাই মাদক থেকে দূরে থাকার দৃঢ় প্রতিজ্ঞা করেন।